Sunday 18 March 2018

ফেসবুক-এ 2 STEP VERIFICATION কীভাবে করতে হয়?

জনপ্রিয় সোশাল নেটওয়ার্কিং সাইট ফেসবুকের একাউন্ট হ্যাকড হয়ে হয়রানির শিকার হবার ঘটনা আজকাল প্রায় ঘটছে। একারণেই একাউন্টের নিরাপত্তা নিশ্চিত করতে ফেসবুক টু-স্টেপ ভেরিফিকেশন সুবিধা চালু করেছে। এটা চালু থাকলে আপনি সাধারণত যে ডিভাইস/ব্রাউজার দিয়ে ফেসবুকে ঢোকেন, সেটি ছাড়া নতুন কোন ডিভাইস/ব্রাউজার দিয়ে একাউন্টে ঢুকতে চাইলে ইউজার নেম এবং পাসওয়ার্ড এর পরেও সেখানে আরেকটি পিন কোড দিতে হয়।
এই কোডটি মোবাইলে এসএমএসের মাধ্যমে আসে। এগুলোকে সিকিউরিটি কোডও বলা হয়ে থাকে।

অর্থাৎ, টু-স্টেপ ভেরিফিকেশন চালু থাকলে হ্যাকার যদি আপনার একাউন্ট হ্যাক করতে চায় তবে তার কাছে তিনটি তথ্য থাকতে হবে। সেগুলো হচ্ছে ইউজারনেম, পাসওয়ার্ড এবং যে মোবাইল নাম্বারে সেবাটি রেজিস্ট্রেশন করা আছে সেখানে লগইন করার সময়ে আসা সিকিউরিটি কোড। ইউজারনেম-পাসওয়ার্ড পেয়ে গেলেও একই সময়ে আপনার মোবাইল ফোনটি হ্যাকারের হাতে যাওয়ার সম্ভাবনা কম। তাই ফেসবুকে সাইন-ইন করার সময় সিস্টেম যখন মোবাইলে এসএমএসে আসা পিন চাইবে তখন সেটি তারা দিতে পারবেনা এবং একাউন্টটি হ্যাক করা সম্ভব হবেনা।
ফেসবুকের সিকিউরিটি সেটিংস এ গিয়ে লগইন এপ্রুভাল চালু করে একাউন্ট এর নিরাপত্তা জোরদার করা যায়।
 
কিভাবে চালু করবেন লগইন এপ্রুভাল?
১। প্রথমে আপনার ফেসবুকে সাইনইন করতে হবে।
২। এরপর ফেসবুক Account Settings > Security সেকশনে থাকা Login Approvals এর ‘Require me to enter a security code each time an unrecognized computer or device tries to access my account’ এ টিক দিতে হবে।

৩। এবার Next ক্লিক করে মোবাইলে SMS এ প্রাপ্ত কোড লিখে Next চাপুন এবং Save বাটনে ক্লিক করতে হবে।

[আপনার ফেসবুক একাউন্টে আগে থেকে যদি কোন মোবাইল নাম্বার যুক্ত করা না থাকে তাহলে লগইন এপ্রুভাল চালু করতে চাইলে তখন ফোন নাম্বার ইনপুট দিতে হবে]

ফিচারটি সফলভাবে চালু হলে এরপর থেকে নতুন কোন ব্রাউজারে লগইন করতে গেলে ইউজারনেম এবং পাসওয়ার্ড দেবার পর আরেকটি সিকিউরিটি কোড চাইবে। এসএমএস এ আসা কোডটি দেবার পর ব্রাউজারটি “সেভ” করার অপশন আসবে। অর্থাৎ, আপনার নিজের পিসি বা মোবাইল হলে এর ব্রাউজার ফেসবুক সার্ভারে “সেভ” করে নিতে পারবেন। এতে প্রতিবার লগইন করার সময় এসএমএস কোড দিতে হবেনা। শুধু ইউজারনেম (বা ইমেইল)- পাসওয়ার্ড দিলেই চলবে। পাবলিক কম্পিউটারে থাকলে কখনোই ‘save this browser’ দেয়া যাবেনা।

কখনো কখনো ফেসবুক সার্ভার থেকে মোবাইলে সিকিউরিটি কোডের SMS আসতে দেরি হয়। এসব ক্ষেত্রে একাউন্টে লগইন করাই সম্ভব হয়না। পিসির একাধিক ব্রাউজার এবং আপনার মোবাইলের ব্রাউজার ফেসবুক সার্ভারে আগে থেকেই “সেভ” করে রাখা হলে এ পরিস্থিতির সহজেই সমাধান করা যায়।

লগইন এলার্টঃ
লগইন এলার্ট মূলত একটি নোটিফিকেশন সার্ভিস। এটি চালু থাকলে নতুন ব্রাউজার থেকে একাউন্টে লগইন করার চেষ্টা করা হলেই একটি নোটিফিকেশন পাঠানো হবে। ফলে একাউন্ট হ্যাক হবার সম্ভাবনা থাকলে আগেই বুঝতে পেয়ে প্রয়োজনীয় পদক্ষেপের সাহায্যে একাউন্ট সিকিউর করা সম্ভব হবে।
কিভাবে চালু করবেন লগইন এলার্ট?
১। প্রথমে আপনার ফেসবুকে সাইনইন করতে হবে।

২। এরপর ফেসবুক Account Settings > Security সেকশনে থাকা Login Alert এ টিক দিতে হবে।
৩। যে ধরনের নোটিফিকেশন (ফোন এবং ইমেইল) সার্ভিস চালু করা প্রয়োজন সেটি টিক দিতে হবে।