Sunday 18 March 2018

সংসদ সদস্যদের সাথে যোগাযোগের উপায়

বাংলাদেশ জাতীয় সংসদে মোট ৩৫০টি আসন রয়েছে। এর মধ্যে ৩০০ আসনে সরাসরি প্রতিদ্বন্দীতা হয় এবং মহিলাদের জন্য ৫০ টি  আসন সংরক্ষিত রয়েছে। পরবর্তীতে নির্বাচিত সদস্যরা বাকি ৫০ জন নারী সদস্যকে নির্বাচিত করে। বাংলাদেশে এলাকা অনুযায়ী আসন বিন্যাস করে জনগণের সরাসরি ভোট প্রদানের মাধ্যমে জনপ্রতিনিধি নির্বাচিত করা হয়।জনপ্রতিনিধিরা নির্বাচিত হওয়ার পর যার যার নির্বাচনী এলাকায় বিভিন্ন ধরণের উন্নয়ন কাজের পাশাপাশি সবকিছু তদারকি করে। এলাকার উন্নয়ন কাজের পাশপাশি তারা বিভিন্ন ধরণের সাংস্কৃতিক অনুষ্ঠান, বিভিন্ন রাজনৈতিক অনুষ্ঠানে অংশগ্রহণ করেন।

একজন নাগরিকের বিভিন্ন প্রয়োজনে তার এলাকার জনপ্রতিনিধিদের সাথে যোগাযোগ করার প্রয়োজন হতে পারে। কিন্তু কিভাবে একজন সংসদ সদস্যের সাথে দেখা করা যায় বা করতে হয়   তা অধিকাংশ নাগরিকই জানেন না।যে কারণে অনেক সময় প্রয়োজনে একজন এমপির সাথে দেখা করা সম্ভব হয়না।
কিভাবে একজন সংসদ সদস্যের সাথে যোগাযোগ করবেন?
একজন ব্যক্তি বেশ কয়েকটি উপায়ে একজন সংসদ সদস্যের সাথে দেখা করতে পারেন। প্রথমত, একজন নাগরিক সংসদ সচিবালয়ের ওয়েবসাইটে প্রবেশ করে সেখান থেকে সংসদ সদস্যের নাম, ঠিকানা, ফোন নাম্বার ও ই-মেইল যোগাড় করতে পারেন। এই সকল তথ্য যোগাড় করে খুব সহজেই একজন সংসদ সদস্যের সাথে যোগাযোগ করা যায়।
ওয়েবসাইটের ঠিকানা: http://www.parliament.gov.bd
এছাড়া প্রত্যেকে সংসদ সদস্যের জন্য জাতীয় সংসদ ভবন এলাকায় একটি করে চেম্বার রয়েছে। এখানে সরাসরি দেখা করতে চাইলে নাগরিককে প্রধান গেটে তার নাম, ঠিকানা লিপিবদ্ধ করে প্রবেশ করতে হবে। এরপর সংসদ সদস্যের ব্যক্তিগত সহকারীর সাথে যোগাযোগ করে সংসদ সদস্যের সাথে দেখা করা যাবে।