Sunday 18 March 2018

ফেসবুক আইডি (ছবি, পোস্ট, অন্যান্য তথ্য) কীভাবে নিরাপদ রাখতে হয় ?

ফেসবুক আইডি (ছবি, পোস্ট, অন্যান্য তথ্য) কীভাবে Secure/নিরাপদ করতে হয়?

সোশ্যাল নেটওয়ার্কিং এর জগতে ফেসবুক এখন তুমুল জনপ্রিয়। বর্তমানে ফেসবুক ব্যবহারকারীর সংখ্যা প্রায় ১.৭ বিলিয়নের উপরে। প্রতিদিন অসংখ্য ছবি ফেসবুকে আপলোড হয় এবং প্রায় অধিকাংশ সক্রিয় ফেসবুক ইউজারই বিভিন্ন এ্যাপলিকেশন, গেমস এবং কুইজ ব্যবহার করেন। দুর্ভাগ্যবশত অনেকেই জানেন না সঠিকভাবে প্রাইভেসি সেটিংস দেয়া না থাকলে ব্যক্তিগত তথ্য হাতছাড়া হয়ে অনেক ধরণের হয়রানীর আশংকা থাকে।


ব্যক্তিগত তথ্যের গোপনীয়তাঃ
নিজের ওয়ালে ঢুকে উপরে ‘update info’ তে ক্লিক করলে ব্যক্তিগত তথ্যের পাতা খুলবে। এখানে ডানদিকে তথ্যের বিভিন্ন ক্যাটাগরী (work and education, places you’ve lived, contact and basic info ইত্যাদি) এর লিস্ট আছে। নির্দিষ্ট ক্যাটাগরীতে ঢুকে তথ্যের পাশে মাউস নিলেই প্রাইভেসি সেটিংস এর অপশন দেখা যাবে। সেখান থেকে কোন তথ্য কার সাথে শেয়ার করতে চাই তা ঠিক করে নেয়া যাবে।

পোস্ট এর গোপনীয়তাঃ
ইউজার এর শেয়ার করা পোস্ট এর প্রাইভেসি দুইভাবে ঠিক করা যায়।
  • Settings > privacy > who can see my stuff > who can see your future posts এ গিয়ে একবারে সকল পোস্ট এর প্রাইভেসি ঠিক করা যায়, অথবা,
  • স্ট্যাটাস লেখার সময় স্ট্যাটাসবক্স এর নিচের অপশন থেকে সরাসরি পোস্ট এর অডিয়েন্স নির্বাচন করে দেয়া যায়।

ছবির অ্যালবাম এর গোপনীয়তাঃ
প্রোফাইল পেজ এর Photos ট্যাব এ গিয়ে Albums এ ক্লিক করতে হবে। এরপর কোন অ্যালবাম কারা দেখতে পারে সেটি নির্বাচন করে দিতে হবে।
শুধুমাত্র প্রোফাইল পিকচার এবং কভার ফটো এর অ্যালবাম এর ক্ষেত্রে, অ্যালবাম এর প্রতিটা ছবির জন্য আলাদা অডিয়েন্স নির্বাচন করা যায়। অন্য কোন অ্যালবাম এর ক্ষেত্রে সে সুযোগ নেই। তবে কারেন্ট কভার ফটো সবসময়ই পাবলিক।

ফ্রেন্ড লিষ্ট অর্গানাইজঃ
প্রোফাইল পেজের বাম সাইডবার থেকে ‘friends’ এ ক্লিক করলে ফ্রেন্ডলিষ্ট দেখা যাবে। প্রতিটি ফ্রেন্ড এর নামের পাশে ‘✓ friends’ অপশন আছে। সেখানে গিয়ে ‘add to another list’ সিলেক্ট করে সেখান থেকে ফ্রেন্ডকে নির্দিষ্ট গ্রুপে অ্যাড করে দেয়া যাবে। এভাবে বন্ধু, পরিবার, কলিগ, পরিচিতদের আলাদা গ্রুপ করে রাখলে পোস্টের জন্য অডিয়েন্স নির্বাচনে সুবিধা হয়।

ফ্রেন্ড রিকোয়েস্টঃ
ফেসবুকে কারা আপনাকে ফ্রেন্ড রিকোয়েস্ট পাঠাতে পারবে সেটি settings > Privacy > who can contact me তে গিয়ে ঠিক করা যাবে।

অ্যাপলিকেশন এর থেকে তথ্য সংরক্ষণঃ
ইউজার যখন কোন অ্যাপ্লিকেশন এ প্রবেশ করেন, তখন তার কাছে অ্যাপ্লিকেশন এর পক্ষ থেকে একটি এপ্রুভাল রিকোয়েস্ট আসে। এই রিকোয়েস্ট মূলত অ্যাপ্লিকেশনটিকে ইউজার এর তথ্য অ্যাকসেস করার সুযোগ করে দেয়। ইউজার এর অসতর্কতায় কোন গোপন তথ্যে অ্যাপ্লিকেশন অ্যাকসেস পেয়ে গেলে তাতে ক্ষতির আশংকা থাকে।
settings > Applications এ গিয়ে প্রতিটা অ্যাপ্লিকেশন খুলে যে তথ্যগুলো শেয়ার করতে চান সেগুলো বাদে বাকী সব বক্স আনচেক করে দিতে হবে।