Sunday 18 March 2018

মোবাইল ফোনে প্রতারিত হলে যা করণীয়

বর্তমান সময়ে মোবাইল ফোন সবার হাতে হাতে। এমনকি স্কুল পড়ুয়া শিক্ষার্থীরাও এই বিষয়ে পিছিয়ে নেই। বিজ্ঞান ও প্রযুক্তির এই আশীর্বাদ কখনো কখনো আমাদের বিভিন্ন অসুবিধায় ফেলে দেয়। কিছু অসৎ চক্র মোবাইল ফোনে বিভিন্ন ভাবে সহজ সরল মানুষদের প্রতারণা করে থাকে।
লটারির প্রলোভন দেখানো সহ বিভিন্ন ভাবে এরা মানুষকে ঠকিয়ে থাকে। আপনি বা আপনার আত্মীয় বা আপনার আশেপাশের মানুষ এই অবস্থায় পড়লে যত তাড়াতাড়ি সম্ভব পুলিশকে জানাতে হবে। পুলিশ একজন নাগরিকে প্রতারণার হাত থেকে রক্ষা করতে পারবেন।
মোবাইল ফোনে প্রতারিত হলে আপনার করণীয়:
 
কোন নাগরিক এ ধরনের প্রতারণার শিকার হলে যত তাড়াতাড়ি সম্ভব পুলিশকে জানাতে হবে। মোবাইল ফোন নাম্বার এবং অন্যান্য তথ্য সহ পুলিশকে জানাতে হবে। আজকের তথ্য প্রযুক্তির যুগে বিভিন্নভাবে পুলিশকে জানানোর ব্যবস্থা আছে। ফোন, মোবাইল এ্যাপস এবং ওয়েবসাইট ছাড়াও সরাসরি পুলিশকে জানানোর ব্যবস্থা আছে। এছাড়াও পুলিশের হেল্প লাইনে ফোন করে জানানোর সুযোগ রয়েছে। পুলিশের এই সেবা ব্যবহার করে একজন নাগরিকে প্রতারণার হাত থেকে রক্ষা করা যায়।
 
এই সেবার সুবিধা সমূহ:
 
  • প্রতারণার হাত থেকে রক্ষা পাওয়া যায়
  • প্রতারক চক্রকে চিহ্নিত করে বিচারের আওতায় আনা যায়
  • আইনের শাসন প্রতিষ্ঠিত হয়
  • পুলিশ নাগরিক সেবা নিশ্চিত করে 
  • আর্থিক ক্ষয়ক্ষতি থেকে রক্ষা পাওয়া যায়
  • বড় ধরনের বিপদ থেকে মানুষ রক্ষা পায়
     
প্রতারণা প্রতিরোধে পুলিশের সেবার বিবরণ:

সেবা প্রাপ্তির যোগ্যতা                 : বাংলাদেশের যে কোন নাগরিক
প্রয়োজনীয় কাগজপত্র               :  আবেদন পত্র
প্রয়োজনীয় খরচ                       :  বিনামূল্যে এই সেবা প্রদান করা হয়
প্রয়োজনীয় সময়                      :  যত দ্রুত সম্ভব
কাজ শুরু হবে                         :  নিকটস্থ থানা
আবেদনের সময়                      :  সারা বছর যে কোন সময়
দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা                  :  ওসিএসআই/এএসআই
সেবা না পেলে কোথায় যাবেন      :  সার্কেল এ এস পি
বিস্তারিত তথ্যের জন্য                :  পুলিশ হেল্প লাইন ১০০ অথবা ন্যাশনাল হেল্প ডেস্ক ৯৯৯।
প্রয়োজনীয় ওয়েবসাইট              :  http://www.police.gov.bd